ঢাকা,  শনিবার  ২১ সেপ্টেম্বর ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আবারও নিম্নচাপ, বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা বলল আবহাওয়া অফিস

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:২২, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আবারও নিম্নচাপ, বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা বলল আবহাওয়া অফিস

ফাইল ছবি

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। এ অবস্থায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়াবে। একইসঙ্গে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় দেওয়া এক আবহাওয়া বার্তায় এমন তথ্য জানানো হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ অবস্থায় রাজশাহী, কুড়িগ্রাম ও টাঙ্গাইল জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু ধরনের তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। পাশাপাশি দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, উড়িষ্যা পর্যন্ত এবং নিম্নচাপের কেন্দ্রস্থল বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন