ঢাকা,  রোববার  ০৮ সেপ্টেম্বর ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

৩০ বছরে সবচেয়ে উত্তপ্ত দিন দেখল খুলনাবাসী

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৪, ১ মে ২০২৪

৩০ বছরে সবচেয়ে উত্তপ্ত দিন দেখল খুলনাবাসী

অতি তীব্র তাপদাহে পুড়ছে খুলনা। অঞ্চলটিতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙছে প্রতিদিন। অতীতে এত দীর্ঘ সময় ধরে এমন তাপমাত্রার রেকর্ড নেই। ভোরের নরম আলোকচ্ছটা চোখের নিমেষেই মিলিয়ে তেজ দীপ্ত সূর্যের আলোয় মিশে যাচ্ছে। প্রখর রোদকে সঙ্গী করে যে সকাল শুরু হচ্ছে, তা দুপুর নাগাদ অসহনীয় হয়ে উঠছে। এমন পরিস্থিতি অব্যাহত থাকছে বিকেল পর্যন্ত।

বুধবার (১ মে) খুলনার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। গত ৩০ বছরের মধ্যে এটি সবচেয়ে বেশি। অসহনীয় উত্তাপে পরিবেশ-প্রাণী নাকাল অবস্থায় রয়েছে। খুলনা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আমিরুল আজাদ এ তথ্য জানান।

তিনি বলেন, গত সোমবার (২৯ এপ্রিল) খুলনায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা বিগত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

তীব্র রোদ ও তাপপ্রবাহের কারণে বেশ কয়েকদিন থেকেই দুপুরের পর প্রধান প্রধান সড়ক ফাঁকা হয়ে যাচ্ছে। অনেক মানুষকে ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকতে দেখা যায়। অনেকে আবার চোখেমুখে ঠাণ্ডা পানি দিতে দেখা যায়।

পেটের টানে তীব্র রোদ উপেক্ষা করেই রিকশা চালকরা আয়ের চেষ্টা করছেন। তাপপ্রবাহের কবলে পড়েছেন দিনমজুর ও খেটে খাওয়া অন্য পেশার মানুষ। তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন